প্রধানমন্ত্রীর পদ থেকে অবশেষে পদত্যাগ করেছেন মাহাথির

অনেক জল্পনা-কল্পনার পর মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর পদ থেকে অবশেষে পদত্যাগ করেছেন মাহাথির মোহাম্মদ।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) স্থানীয় সময় দুপুরে দুইলাইনের এক বিবৃতি দিয়ে পদত্যাগ করেন মাহাথির মোহাম্মদ। বিবৃতিতে দেশটির রাজাকে তার তার পদত্যাগের কথা জানিয়েছেন বলেও উল্লেখ করা হয়।

আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স জানায়, মাহথিরের দল পাত্রী প্রিবুমি বেরসাতু মালয়েশিয়া ক্ষমতাসীন সরকার জোট পাকাতান হারাপান ছেড়ে দিয়েছেন।

এর আগে সোমবার সকালে মাহাথির মোহাম্মদের নিজ বাসভবনে ক্ষমতাসীন পাকাতান হারাপান দলের সভাপতি আনোয়ার ইব্রাহিমের সঙ্গে বৈঠকে বসেন।

দীর্ঘ এক সপ্তাহ রাজনৈতিক কোন্দলের পর মাহাথির প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগের সিদ্ধান্ত নেন। এর আগে রোববার (২৩ ফেব্রুয়ারি) রাতে মালয়েশিয়ার ক্ষমতাসীন পাকাতান হারাপান জোট একটি নতুন সরকার গঠনের পরিকল্পনা করে। তবে ওই সরকারে আনোয়ার ইব্রাহিমকে বাদ দেবে বলেও খবর প্রকাশিত হয়।

১৯৮১ সালে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন মাহাথির। তার নেতৃত্বে ক্ষমতাসীন দল পর পর পাঁচবার সংসদ নির্বাচনে জয়ী হয়ে সরকার গঠন করে। তিনি এশিয়ার সবচেয়ে দীর্ঘ সময় ধরে গণতান্ত্রিক ভাবে নির্বাচিত প্রধানমন্ত্রী ছিলেন। ২০০৩ সালের ৩০ অক্টোবর তিনি স্বেচ্ছায় প্রধানমন্ত্রীর পদ ছেড়ে দেন। অবসর গ্রহণের দীর্ঘ পনের বছর পর ৯২ বছর বয়েসে প্রধানমন্ত্রী নাজিব রাজাকের ব্যাপক দুর্নীতি সংশ্লিষ্টতার কারণে মাহাথির মোহাম্মদ আবারও আসেন রাজনীতিতে।

২০১৮ সালের ৯ মে অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনে জয়ের পরদিন ১০ মে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন তিনি। বিরোধীদলীয় জোট পাকাতান হারাপান দলের সিদ্ধান্তে মাহাথির মোহাম্মদকে প্রধানমন্ত্রী পদে প্রার্থী হিসেবে ঘোষণা করা হয়। সিদ্ধান্ত মোতাবেক দুই বছর (২০১৮-২০২০) সাল পর দলের সভাপতি আনোয়ার ইব্রাহিমকে ক্ষমতা হস্তান্তর করবেন মাহাথির।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

শিক্ষাঙ্গন

খেলাধুলা

লাইফস্টাইল

ঘোষনাঃ