সম্ভাব্য ঘূর্ণিঝড় বুলবুল মোকাবেলায় সকল প্রস্তুতি সম্পন্ন করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন

চট্টগ্রাম, ২৪ কার্তিক (০৯ নভেম্বর) ঃঘূর্ণিঝড় বুলবুল এর প্রভাবে সৃষ্ট সম্ভাব্য দূর্যোগ মোকাবেলায় সব ধরণের প্রস্তুতি সম্পন্ন করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন ও সিটি কর্পোরেশনসহ বিভিন্ন সেবা সংস্থা। গতকাল দিনভর নগরীর উপকূলীয় এলাকায় সতর্কতামূলক মাইকিং করেছে জেলা তথ্য অফিস। প্রস্তুত রাখা হয়েছে ৪৭৯টি আশ্রয় কেন্দ্র, এছাড়াও শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের প্রস্তুতি চলছে। লোকজন আশ্রয় কেন্দ্রে আসা শুরু করেছে।
সম্ভাব্য বুলবুল মোকাবেলার জন্য চট্টগ্রাম বিভাগে ১হাজার ২শত ২৮টি ও চট্টগ্রাম জেলায় ২শত ৮৪টি মেডিক্যাল টিম গঠন করা হয়েছে। এ উপলক্ষ্যে সরকারী সকল দপ্তরের কর্মকর্তা কর্মচারীদের সরকারি ছুটি বাতিলসহ কর্মস্থলে থাকা নিশ্চিত করা হয়েছে। উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে এরা সরাসরি মন্ত্রণালয়ের সাথে তথ্য আদান-প্রদান করবে। পানি বিশুদ্ধকরণের জন্য পর্যাপ্ত পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, ওরস্যালাইন, কলেরা আইভিএম স্যালাইন, টেট্রাসাইক্লিন ক্যাপসুল, সিপ্রোফ্লক্সাসিন ট্যাবলেট ও মেট্রোনিডাজল ট্যাবলেট পর্যাপ্ত রয়েছে। এমন তথ্য জানিয়েছেন জেলা সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী।
সব মিলিয়ে সম্ভাব্য প্রাকৃতিক ঘূর্ণিঝর ‘বুলবুল’ মোকাবিলায় প্রস্তত চট্টগ্রাম জেলা প্রশাসন। এ নিয়ে গতকাল সন্ধ্যায় চট্টগ্রাম সার্কিট হাউস মিলনায়তনে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় জেলা প্রশাসনের বিভিন্ন সেবা সংস্থাগুলোর প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। তারা নিজ দপ্তরের পূর্ব প্রস্ততি তুলে ধরেণ।
জেলা প্রশাসন সূত্রে জানা গেছে আশ্রয় কেন্দ্রগুলোতে ৮ লক্ষ লোক আশ্রয় নিতে পারবে। উপজেলা নির্বাহী কর্মকর্তাদের এজন্য আশ্রয় কেন্দ্রগুলোতে পর্যাপ্ত আলোর ব্যবস্থা রাখার নির্দেশনা দিয়েছেন জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াছ হোসেন। ত্রাণসামগ্রীর মধ্যে দুই হাজার প্যাকেট শুকনো খাবার, ৩শত পঞ্চাশ মেট্রিক টন চাল, ৬শত ৮১বান্ডিল ঢেউটিন এবং ৫০০টি তাঁবু মজুদ রয়েছে। তথ্য বিবরণী 

 


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

শিক্ষাঙ্গন

খেলাধুলা

লাইফস্টাইল

ঘোষনাঃ