তবে কি ভূমিহীন দের আশ্রয় দিতে গিয়ে উচ্ছেদ হচ্ছে দুইশ বছর ধরে বসবাস কারিরা??

স্টাফ রিপোর্টারঃ চাঁদপুরের কচুয়া উপজেলার ১০নং গোহট উত্তর ইউনিয়নের আইনগিরী গ্রামে ভূমি হারানোর আশংকায় রয়েছে প্রায় ৫০টি পরিবার। এদের মধ্যে প্রায় ৩০টির মতো পরিবার রয়েছে একদম অসহায়। যাদের কে এখান থেকে সড়ানো হলে অনত্র মাথা গোজার ঠাই পর্যন্ত পাবে না বলে ভুক্তভোগীরা জানিয়েছেন।

সরেজমিনে গিয়ে জানা যায়, প্রায় দুইশত বছর ধরে ১ একর ৬ শতক সম্পত্তি ভোগ দখল করে আসছে প্রায় ৫০টি মতো পরিবার। বর্তমানে ১০৬ শতক সম্পত্তির মধ্যে ১০০ শতক সম্পত্তি সরকারি সম্পত্তি বলে দাবী উপজেলা প্রশাসনের।

এদিকে সম্পত্তির ওয়ারিশ দাবীকারী ফখরে আলম খোকন সাংবাদিকদের বলেন, ৬২১দাগে ১০৬শতক সম্পত্তির ষোল আনার মালিক আমাদের প্রায় ৫০টি পরিবার। যা সিএস খতিয়ানে আমাদের পূর্ব পুরুষদের নামে ছিল। কিন্তু ভূলক্রমে সেখানে ১.০৬ এর বদলে ০.০৬শতক সিএস ও এসএ খতিয়ানে উল্লেখ করা হয়। যা আমাদের অজ্ঞাত ছিলো। গত ৯ই জুন কচুয়া উপজেলার নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার(ভূমি) মহোদয়গণ আমাদের বাড়িতে এসে বলেন এটা সরকারি সম্পত্তি। আপনারা এটা খালি করে দিতে হবে। তখন আমরা এই বিষয়ে জানতে পারি।

এই জায়গাতে বসবাসকারী মীর হেলাল উদ্দিন বলেন, আমরা আমাদের সম্পত্তির ব্যাপারে বিজ্ঞ সিনিয়র সহকারী জজ আদালত কচুয়ার দ্বারস্থ হয়েছি। আদালত যা সিদ্ধান্ত দেবে আমরা তা মেনে নেবো।

২২শে জুন মঙ্গলবার ১০নং গোহট উত্তর ইউনিয়নের চেয়ারম্যান কবির হোসেন বলেন, আমি জানলাম এই ১০০শতক সম্পত্তি নাকি সরকারি সম্পত্তি! তাই মুজিববর্ষ উপলক্ষে সরকার ভূমি ও গৃহহীনদের জন্য এই জায়গাতে বসতবাড়ি তৈরী করবে। এইটা যদি সরকারি হয়ে যায়। তাহলে প্রায় ৫০টি পরিবার গৃহহীন হয়ে যাবে। বর্তমানে এই জায়গার মূল্য যা ছিলো। তার চেয়ে প্রায় ৩/৪ গুণ মূল্য বেশি রয়েছে জায়গার উপর থাকা বাড়ি ঘরের। আমি সরকারের কাছে অনুরোধ করছি। এই ৫০টি পরিবারকে যেন গৃহহীন করা না হয়।

এই জায়গার বিষয়ে গত ২১ই জুন কচুয়া প্রশাসনের উর্ধতন কর্মকর্তারা আইনগিরী গ্রামের মীরা বাড়িতে আলোচনা করেন। সেই আলোচনা সভায় কচুয়া উপজেলা নির্বাহী অফিসার দীপায়ন দাস শুভ বলেন, আপনারা যেহেতু এই জায়গার বিষয়ে আদালতে গিয়েছেন। আমরাও আদালতে যাবো। আদালতের সিদ্ধান্তই হবে চূড়ান্ত সিদ্ধান্ত।আমরা এখন এই জায়গাটা মেপে দেখবো কি অবস্থায় রয়েছে? পরে সভা শেষে ১০০শতক সম্পত্তির মাফজোখ করা হয়।


  1. allah hefa jotkuron…

    Reply

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

শিক্ষাঙ্গন

খেলাধুলা

লাইফস্টাইল

ঘোষনাঃ