জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে কুমিল্লা রুটে শিক্ষার্থীদের জন্য নতুন বাস সার্ভিস উদ্বোধন

                                                                                 জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) উদ্বোধন হলো জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে কুমিল্লা রুটে শিক্ষার্থীদের জন্য নতুন বাস সার্ভিস। ১০ ফেব্রুয়ারি, সোমবার দুপুর ১ টাযর দিকে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অর্থায়নে কেনা ৪৬ আসন বিশিষ্ট নতুন বাসের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

এসময় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, পরিবহণ প্রশাসক জনাব আব্দুল্লাহ্-আল-মাসুদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নূরে আলম আব্দুল্লাহ, সাধারন সম্পাদক অধ্যাপক ড. শামীমা বেগমসহ অন্যান্য শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা সমিতির সভাপতি, শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। এতে করে কুমিল্লা থেকে শিক্ষার্থীরা দৈনিক যাতায়াত করে ক্লাস করতে পারবে।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের দাবির মুখে পড়ে ও শিক্ষার্থীদের পরিবহন সংকটের বিষয়টি মাথায় রেখে নতুন ১০টি বাস কেনার ও পুরাতন ২টি বাস সংস্কার করার ঘোষণা দেয় জবি প্রশাসন। যা বিশ্ববিদ্যালয় বিভিন্ন রুটে যুক্ত করার পরিকল্পনার পাশাপাশি নতুন কিছু রুটে বাস চালানোর উদ্যোগ নেয়া হয়।

সেই পরিকল্পনার অংশ হিসেবে দূরবর্তী রুট হিসেবে জবি থেকে কুমিল্লা রুটে বাস চালু করার ঘোষণা দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। তাছাড়া ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক চার লেনে উন্নীত হওয়ার ফলে কুমিল্লা থেকে ২ ঘণ্টার কম সময়ে ঢাকা পৌঁছানো সম্ভব হয়।

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় এর কুমিল্লা জেলা ছাত্রকল্যাণ সভাপতি সাজ্জাদ হোসেন ইহসান বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের কোন হল না থাকায় আর্থিকভাবে অসচ্ছল শিক্ষার্থীরা পড়াশুনা নিয়মিত করতে পারছে না।তাছাড়া এর মাধ্যমে কুমিল্লা জেলার ১৭টি উপজেলাসহ আশেপাশের কয়েকটি জেলার শিক্ষার্থীরা এর সুফল ভোগ করবে। আর নিয়মিত বাস চলাচলের ফলে অসচ্ছল শিক্ষার্থীরা যাতায়াত করে ক্লাস করতে পারবে।

এ বিষয়ে জবি পরিবহন প্রশাসক আব্দুল্লাহ্ আল মাসুদ বলেন, ‘পূর্বের পরিকল্পনার অংশ হিসেবে কুমিল্লা পর্যন্ত পরীক্ষামূলকভাবে বাস চালু করা হয়েছে। এতে করে কুমিল্লাসহ আশেপাশের বিভিন্ন জেলার শিক্ষার্থীদের কষ্ট কিছুটা লাঘব হবে। প্রতিদিন সকাল ৬ টায় কুমিল্লা থেকে বাস ছেড়ে আসবে এবং বিকেল ৩.৪০ মিনিটে বিশ্ববিদ্যালয় থেকে ছেড়ে যাবে। কিছুদিনের মধ্যেই আরেকটি দূরবর্তী রুটে জবি-মানিকগঞ্জ (সিংগাইর) বাস চালু করার পরিকল্পনা রয়েছে।

কুমিল্লা রুটে বাস চলাচল বিষয়ে জানতে চাইলে জগন্নাথ বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, ‘কুমিল্লার মতো দূরবর্তী রুটে বাস চালু করলেও তা আমরা পর্যবেক্ষণ করে দেখবো। এর ফলাফল ভালো হলে পরবর্তীতে অন্যান্য রুটে বাস চালু করার পরিকল্পনা রয়েছে। ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অর্থায়নে একটি দ্বিতল বাস কেনা হয়েছে এবং ভবিষ্যতে আরো দ্বিতল বাস কেনার পরিকল্পনা রয়েছে।’


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

শিক্ষাঙ্গন

খেলাধুলা

লাইফস্টাইল

  • item-thumbnail

    ৩০০ রোগের সমাধান ১টি গাছেই

    Views 0Likes 0Rating 12345 সজনে গাছ সবার কাছেই খুব পরিচিত। সজনে ডাঁটা, পাতা ও ফুল সবই খাওয়ার উপযোগী। তাছাড়া সজনের আছে নানা রোগ প্রতিরোধ ক্ষমতা। সজনের ...

ঘোষনাঃ