কিছু খাবার আছে যেগুলো সকালে খালি পেটে খেলে মিলবে উপকার

ডেস্ক: আমাদের ত্বক ভালো রাখতে সাহায্য করে সঠিক খাবার। রূপচর্চার পাশাপাশি ভেতর থেকে যত্ন নেওয়ার প্রয়োজন। সেজন্য খেতে হবে এমন খাবার যা শরীরের টক্সিনদূর করতে সাহায্য করে। তবে কিছু খাবার আছে যেগুলো সকালে খালি পেটে খেলে মিলবে উপকার। যেসব খাবার শরীরের বিষাক্ত পদার্থ দূর করে ত্বককে করবে সুস্থ ও উজ্জ্বল। জেনে নিন সেই খাবারগুলো সম্পর্কে-
লেবু ও হালকা গরম পানি
প্রতিদিন সকালে খালি পেটে লেবুর রস হালকা গরম পানিতে মিশিয়ে খেলে তা লিভার ভালো রাখতে সাহায্য করবে। লেবুপানির পানের পাশাপাশি সকালে খানিকটা হাঁটাও উপকারী। এতে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা সহজ হয়। লেবুপানি পানের পরপরই দাঁত মাজবেন না। কারণ এতে লেবুর অ্যাসিডিক উপাদান দাঁতে ঘষা লেগে দাঁতের এনামেলের ক্ষতি করতে পারে। সকালে খালি পেটে লেবুপানি খেলে তা আপনার শরীর থেকে টক্সিন বের করে ত্বক উজ্জ্বল ও সুস্থ করবে।
প্রতিদিন একটি আপেল
উপকারী ফলের মধ্যে একটি হলো আপেল। প্রতিদিন সকালে একটি করে আপেল খেলে তা ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করবে। এতে আছে সলিউবল এবং ইনসলিউবল ফাইবার। উপকারী এসব উপাদান শরীর থেকে টক্সিন বের করতে সাহায্য করে। তাই প্রতিদিন সকালে খাবারের তালিকায় রাখুন অন্তত একটি আপেল। এই ফল পাওয়া যায় সারা বছরই।
বাঁধাকপি খান
বাঁধাকপি শীতকালীন সবজি হলেও সারাবছরই কিনতে পাওয়া যায়। এটি শরীর থেকে টক্সিন দূর করে ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে। প্রতিদিন সকালে যদি সেদ্ধ বাঁধাকপি খেতে পারেন তবে তা অনেক উপকার বয়ে আনবে। সেদ্ধ বাঁধাকপি খেতে ভালো না লাগলে তার সঙ্গে মেশান সামান্য লেবুর রস ও বিট লবণ। চাইলে চাটমশলা মিশিয়েও খেতে পারেন। এতে খেতে সুস্বাদু লাগবে।
সবুজ শাক-সবজি
শরীর থেকে টক্সিন দূর করতে কাজ করে সবুজ শাক-সবজি। প্রতিদিন সকালে খালি পেটে পালংশাক সেদ্ধ বা ব্রকোলি সেদ্ধ করে খেয়ে নিন। এতে ভালো থাকবে লিভার। সবুজ শাকে থাকে ক্লোরোফিল যা ডি-টক্সিফায়িং এর জন্য ভীষণ কার্যকরী। নিয়মিত সবুজ শাক-সবজি খেলে ত্বক হবে উজ্জ্বল।
ত্বক ভালো রাখবে রসুন
রসুন হলো প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক। এটি অ্যান্টিসেপটিক এবং অ্যান্টি ভাইরাল গুণ সমৃদ্ধও। তাই ত্বক ভালো রাখতে রসুনের সাহায্য নিতে পারেন। প্রতিদিন সকালে খালি পেটে দুই কোয়া কাঁচা রসুন খেয়ে নিন। এতে ত্বক সুন্দর থাকার পাশাপাশি মিলবে আরও অনেক উপকার।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

শিক্ষাঙ্গন

খেলাধুলা

লাইফস্টাইল

ঘোষনাঃ