ওমানের কারাগারে বন্দি থাকা ২৮৯ বাংলাদেশীকে বিশেষ ফ্লাইটে দেশে ফেরত পাঠিয়েছে ওমান সরকার


মীর মাহফুজ অানাম, মাস্কাট থেকে:মধ্যপ্রাচ্যের দেশ ওমানের কারাগারে বন্দি থাকা ২৮৯ বাংলাদেশীকে বিশেষ ফ্লাইটে দেশে ফেরত পাঠিয়েছে ওমান সরকার। অাজ শুক্রবার দুপুরে ওমান এয়ারের একটি বিশেষ ফ্লাইটে করে মাস্কাট অান্তর্জাতিক বিমানবন্দর হতে ঢাকা শাহজালাল বিমানবন্দরের উদ্দেশ্যে বিমানটি ছেড়ে যায়। বাংলাদেশ সময় সন্ধ্যা ৬.৫০ দিকে ঢাকায় অবতরণ করে বিমানটি। ওমানস্থ বাংলাদেশ দূতাবাস বিষয়টি নিশ্চিত করেছে।
দূতাবাস সূত্র জানায়, করোনার এই মহামারিতে ওমানে বিভিন্ন অপরাধে সাজাপ্রাপ্ত বন্দি থাকা প্রবাসীদের ক্ষমা ঘোষণা করা হয়। ইতিপূর্বে বাংলাদেশ ছাড়াও পাকিস্তান ও ভারতের বন্দি থাকা নাগরিকদেরকেও দেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করে ওমান সরকার। এরি ধারাবাহিকতায় গত মাসেও ১৮০ বাংলাদেশীকেও দেশে পাঠিয়েছিল। অাজকের পাঠানো ২৮৯ জনের মধ্যে ১০ বছরেরও অধিক সাজাপ্রাপ্ত কয়েদিরাও রয়েছেনন। একই সাথে অবৈধভাবে ভিসাহীন হয়ে কারাগারে অাটক থাকারা ছিলেন। ওমান সরকারের খরচেই তাদের দেশে পাঠিয়ে দেয়া হয়।
জানা যায়, বাংলাদেশ সরকার এই মুহুর্তে অনিচ্ছা সত্বেও নিজ দেশের নাগরিকদের গ্রহন করছে। দেশে ফেরত পাঠানোদের ওমানে ১৪ দিন কোয়ারিন্টেনে রাখার পর দেশে পাঠানো হচ্ছে এমন মর্মে লিখিত পররাষ্ট্র মন্ত্রনালয়কে নিশ্চিত করাতে ফেরত যাওয়াদের নিজ নিজ বাড়িতে ১৪ দিনের কোয়ারিন্টেনে রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার। তবে, বিমানবন্দরে থার্মাল স্ক্যানারে যাদের অস্বাভাবিক তাপমাত্রা পাওয়া যাবে তাদেরকে সরকারের নিজস্ব কোয়ারিন্টেনে রাখা হবে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

শিক্ষাঙ্গন

খেলাধুলা

লাইফস্টাইল

ঘোষনাঃ