আইএসের প্রধান আবু বকর আল বাগদাদি নিহত

সিরিয়ায় যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী পরিচালিত অপারেশনে জঙ্গি গোষ্ঠী আইএসের প্রধান আবু বকর আল বাগদাদি নিহত হয়ে থাকতে পারেন। সিরিয়া, ইরাক ও ইরানের সূত্র উদ্ধৃত করে রোববার এ খবর দিয়েছে অনলাইন জি নিউজ। এতে বলা হয়েছে, হোয়াইট হাউজ থেকে এ নিয়ে বড় কোনো বিবৃতি দেয়ার প্রস্তুতি নিচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। নাম প্রকাশ না করার শর্তে যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, রাতভর অভিযানে বাগদাদিকে টার্গেট করা হয়েছিল। তবে অপারেশন সফল হয়েছে কিনা তা তিনি নিশ্চিত করে বলতে পারেন নি।

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশে আইএসের এক অংশের একজন কমান্ডার বলেছেন, শনিবার রাতভর অভিযোগে বাগদাদি নিহত হয়েছেন বলে মনে করা হচ্ছে। ওই অভিযানে যুক্তরাষ্ট্র তুরস্ক সীমান্তের কাছে ব্রিশা গ্রামে হেলিকপ্টার, যুদ্ধবিমান ও পদাতিক বাহিনী ব্যবহার করে। ইরাকের নিরাপত্তা বিষয়ক দুটি সূত্র এবং ইরানের দু’জন সূত্র বলেছেন, সিরিয়ার ভিতরে বাগদাদি নিহত হয়েছেন এমন নিশ্চিত খবর পেয়েছেন তারা।

ইরাকি একটি সূত্র বলেছেন, সিরিয়ার ভিতরে আমাদের সূত্রগুলো ইরাকের গোয়েন্দা দলকে নিশ্চিত করেছেন যে, বাগদাদি নিহত হয়েছেন। ইদলিব থেকে পরিবার নিয়ে তুরস্ক সীমান্তের দিকে যাওয়ার চেষ্টা করেছিলেন বাগদাদি। কিন্তু যেখানে তিনি লুকিয়ে ছিলেন তা আবিস্কার করে ফেলে গোয়েন্দারা। ফলে অভিযান চালানো হয়। এ সময় তিনি দেহরক্ষী সহ নিহত হয়েছেন। প্রথমে এ খবর প্রকাশ করে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী ম্যাগাজিন নিউজউইক। তারা যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর একজন কর্মকর্তাকে উদ্ধৃত করে জানায়, ওই কর্মকর্তা বলেছেন, বাগদাদি নিহত হয়েছেন। গোয়েন্দাদের দেয়া তথ্যের ভিত্তিতে স্পেশাল অভিযান চালায় যুক্তরাষ্ট্র।

এ বিষয়ে তাৎক্ষণিকভাবে মন্তব্য করেনি পেন্টাগন। তবে হোয়াইট হাউজের মুখপাত্র হোগান গিডলে শনিবার ঘোষণা করেছেন যে, রোববার স্থানীয় সময় সকাল ৯টায় এ নিয়ে বড় কোনো বিবৃতি দিতে পারেন ট্রাম্প। তবে গিডলে এ নিয়ে বিস্তারিত আর কোনো মন্তব্য করে নি। আবু বকর আল বাগদাদি দীর্ঘদিন ইরাক-সিরিয়া সীমান্তে আত্মগোপন করে ছিলেন বলে মনে করা হয়। ২০১০ সাল থেকে তিনি আইএসের নেতৃত্ব দিয়ে আসছেন।

১৬ই সেপ্টেম্বর আইএসের মিডিয়া নেটওয়ার্ক বাগদাদির ৩০ মিনিটের একটি অডিও প্রকাশ করে। এতে তিনি বলেন, তাদের অপারেশন প্রতিদিনই চলছে। তিনি এতে ইরাক ও সিরিয়ার বন্দিশিবিরে আটক নারীদের মুক্ত করে দিতে আহ্বান জানান সমর্থকদের প্রতি। তিনি আরো বার্তা দেন যে, ইরাক ও আফগানিস্তানের যুদ্ধে পরাজিত হয়েছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

শিক্ষাঙ্গন

খেলাধুলা

লাইফস্টাইল

ঘোষনাঃ